Health Camp, National Day, Recent Activities

নারায়নগঞ্জে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে ‘আমরাই কিংবদন্তী’র মহান স্বাধীনতা দিবস পালিত

রাজধানীর নিকটবর্তী জেলা নারায়নগঞ্জে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে ‘আমরাই কিংবদন্তী’র মহান জাতীয় স্বাধীনতা দিবস পালিত হল গতকাল ২৬ মার্চ ২০১৯ । এসএসসি ২০০০ এবং এইচএসসি ২০০২ (আমরাই কিংবদন্তী) – একটি অনলাইন ভিত্তিক ফেসবুক গ্রুপ, যেখানে সারা বাংলাদেশের ২০০০ এবং ২০০২ সালের ছাত্র-ছাত্রীদের একত্র করে একক প্লাটফর্মে আনার চেষ্টা চলছে।

মানব কল্যাণে সমাজের অবহেলিত মানুষগুলোর জন্য কাজ করাই গ্রুপ এর অন্যতম লক্ষ্যগুলোর একটি। অগ্রযাত্রার এই পথে ২৬ মার্চ ২০১৯; মহান স্বাধীনতা দিবস যথাযথ ভাবে পালন করতে গিয়ে চিকিৎসা সেবার আয়োজন করে গ্রুপটি ঢাকার নিকটবর্তী জেলা নারায়নগঞ্জের ফতুল্লা’র কাশিপুরের হা‌জি আহসান উল্লাহ ম‌ডেল স্কুল প্রাঙ্গণে। উল্লেখিত ক্যাম্পে ৭ জন অভিজ্ঞ ডাক্তারসহ সেচ্ছাসেবক হিসেবে প্রায় ঢাকা ও নারায়নগঞ্জের প্রায় ৩০ জন সদস্যের একটি দল প্রায় ৫ শতাধিক রোগীদেরকে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষধ প্রদান করে সকাল ১০ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত । উল্লেখ্য যে, ইতোমধ্যে গ্রুপটি গত চার মাসে ঢাকা ও নরসিংদীর বিভিন্ন স্থানে তিনটি হেলথ ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করে। ‘মানবতার কল্যানে কিংবদন্তী সবখানে’ এই মূলনীতি থেকেই ‘আমরাই কিংবদন্তী’র চতুর্থবারের মত এই আয়োজন।

ঠিক যে সময়ে নারায়ণগঞ্জে চিকিৎসা সেবা চলছিল, একই সময় গ্রুপের আরেক দল বন্ধু চলে যায় মাওয়া ঘাটে ঘুরতে; আর এই ঘুরাঘুরির ফাঁকেই ২ জন ডাক্তারসহ কিছু সদস্য চলে যায় মুন্সীগঞ্জের লৌহজং এর ‘সুন্ধিসার বেজগাও ইসলামিয়া এতিমখানায়’ এতিম শিশুদের চিকিৎসা সেবা দিতে।

২০১৭ এর ১৫ নভেম্বর এই ফেসবুক গ্রুপটির যাত্রা শুরু হয় এবং ধীরে ধীরে তা এখন প্রায় ২১ হাজার প্রাক্তন ছাত্র-ছাত্রীদের গ্রুপে পরিণত এবং প্রতিনিয়ত বন্ধুরা এই গ্রুপে যোগ দিচ্ছে। বন্ধুরা শুধু অনলাইনেই সীমাবদ্ধ না থেকে দেশের, সমাজের বিভিন্ন কাজে এগিয়ে এসেছে বন্ধুদের গ্রুপটি। আগামী মাসে গ্রুপটি ফেনী ও টাঙাইলের প্রত্যন্ত গ্রামে দুইটি হেলথ ক্যাম্প করার পরিকল্পনা করেছে। এছাড়া লালমনিরহাটের প্রত্যন্ত “কালীগঞ্জ প্রতিবন্ধী বিদ্যালয়” এর প্রতিবন্ধী শিশুদের নিয়ে কাজ করার ব্যাপারে ইতিমধ্যে গ্রুপটি পরিকল্পনা করছে। ধারাবাহিক ভাবে দেশের প্রতিটি অঞ্চলের অসহায় মানুষদের পাশে চিকিৎসা সেবা সহ সকল মৌলিক সেবা পৌঁছে দিতে পরিকল্পনা করছে এই গ্রুপের সদস্যরা ।

শহর ও প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে; দেশের বাহিরেও অবস্থানরত প্রতিটি এস এস সি ২০০০ এবং এইচ এস সি ২০০২ সালের বন্ধুদের এই গ্রুপের সাথে সংযুক্ত করে পিছিয়ে পড়া বন্ধুদের কল্যাণ সাধন করে, বন্ধুদের মাঝে অটুট বন্ধন তৈরি করে, ধীরে ধীরে সমাজের, দেশের কল্যাণে কাজ করে যাওয়াই এই গ্রুপের মূল লক্ষ্য গুলোর একটি।